খেলার মাঠে বিজ্ঞান (সেশন ১,২,৩,৪) – বিজ্ঞান (নবম) – অভিজ্ঞতা ১

খেলার মাঠে বিজ্ঞান

যেভাবে সম্পন্ন হবে নতুন কারিকুলামের শিখন ও মূল্যায়ন প্রক্রিয়া। এই বিষয়টি জানতে এখানে ক্লিক করো।

হঠাৎ গাড়ি চলতে শুরু করলে যাত্রীরা পিছনের দিকে ঝুঁকে যায় কেন? – এমনটি ঘটে স্থিতি জড়তার কারণে। কেননা স্থির গাড়ির সাথে বসে থাকা যাত্রীও স্থির থাকে। তবে গাড়ি চলতে শুরু করলে, বসে থাকা যাত্রীর নিচের অংশ চলতে শুরু করে কিন্তু যাত্রীর উপরে অংশ স্থিতি জড়তার কারণে তখনও স্থির থাকে। তাই গাড়ি এগিয়ে গেলেও যাত্রীর উপরের অংশ তখনো একই জায়গায় থেকে যায় তখন মনে হয় যাত্রীরা পিছনের দিকে ঝুকে গেছে।

আমরা দৌড়ের সময় হঠাৎ থেমে যেতে পারি না কেন? – এমনটি ঘটে গতি-জড়তার কারণে। গতিশীল বস্তু গতিশীল থাকতে চায় এটাই গতিজড়তা। তাই দৌড়ের সময় গতি-জড়তাকে থামানোর জন্য আস্তে আস্তে থামতে হয়। নয়তো আমরা হুমড়ি খেয়ে পড়ে যাব।

গ্লাসের উপর রাখা কাগজ হঠাৎ টেনে নিলে কাগজের উপর রাখা মুদ্রা সরে না গিয়ে পানিতে পড়ে যায় কেন? – এমনটি ঘটে স্থিতিজড়তার কারণে। স্থির বস্তু চিরকাল স্থির থাকতে চায় এটাই স্থিতি জড়তা। হঠাৎ টান দেওয়ায় কাগজ গতিশীল হলেও স্থিতি জড়তার কারণে কাগজের উপর থাকা মুদ্রা স্থির থেকে যায়। তাই কাগজ সরে যাওয়ায় মুদ্রা পানিতে পড়ে যায়।

কম্বলকে লাঠি দিয়ে আঘাত করলে কম্বলে থাকা ধুলো আলাদা হয়ে যায় কেন? – এমনটি ঘটে স্থিতি জড়তার কারণে। স্থির বস্তু চিরকাল স্থির থাকতে চায় এটাই স্থিতি জড়তা। হঠাৎ লাঠি দিয়ে আঘাত করায় কম্বল সরে গেলেও স্থিতি জড়তার কারণে কম্বলে থাকা ধুলো একই জায়গায় থেকে যায়। তাই কম্বল থেকে ধুলো আলাদা হয়ে যায়।

নিউটনের প্রথম সূত্রটি লিখ – বাইরে থেকে বল প্রয়োগ করা না হলে, স্থির বস্তু স্থিরই থাকবে, এবং সরলরেখায় সমবেগে চলমান বস্তু সরলরেখায় সমবেগে চলতে থাকবে।

স্থিতি জড়তা কাকে বলে? – স্থির বস্তুর স্থির থাকতে চাওয়ার প্রবণতাকে স্থিতি জড়তা বলে। যার ভর বেশি তার স্থিতি জড়তা বেশি।

গতি জড়তা কাকে বলে? – গতিশীল বস্তুর গতিশীল থাকতে চাওয়ার প্রবণতাকে গতি জড়তা বলে। সমভরের দুটি বস্তুর মধ্যে যার বেগ বেশি তার গতি জড়তা বেশি।

স্পিন বোলাররা মোটামুটি একই জায়গায় দাঁড়িয়ে বোল করলেও পেস বোলাররা দূর থেকে ছুটে এসে বোল করে কেন? – স্পিন বোলাররা মূলত বলের ঘুর্নির মাধ্যমে ব্যাটসম্যানকে পরাস্ত করে থাকে। এখানে বলের পেস সর্বোচ্চ থাকা জরুরি না। কিন্তু পেস বোলাররা চেষ্টা করেন সর্বোচ্চ গতি অর্জন করতে। তাই গতি জড়তাকে কাজে লাগিয়ে সর্বোচ্চ গতি অর্জনের লক্ষ্যে পেস বোলাররা দূর থেকে ছুটে এসে বোল করেন।

(সেশন ৩,৪)

ভরবেগ কাকে বলে? – ভর ও বেগের গুণফলকে ভরবেগ বলে।

নিউটনের দ্বিতীয় সূত্রটি লিখ । – কোন বস্তুর ভরবেগের পরিবর্তনের হার এর উপর প্রযুক্ত বলে সমানুপাতিক, এবং বল যে দিকে কাজ করে, ভরবেগের পরিবর্তনও সেদিকেই হয়ে থাকে।

পরিবর্তনের হার বলতে কি বুঝায়? – এক সেকেন্ডে পরিবর্তনকে পরিবর্তনের হার বলে ।

ভরবেগের পরিবর্তনে হার বলতে কি বুঝায়? – এক সেকেন্ডে ভর বেগের পরিবর্তনকে ভর বেগের পরিবর্তনের হার বলে।

বল কাকে বলে ? – যা প্রয়োগ করলে স্থির বস্তুর অবস্থার পরিবর্তন ঘটে অথবা গতিশীল বস্তুর গতির পরিবর্তন ঘটে তাকে বল বলে।

মৌলিক বল কি এবং কয়টি? – যে সকল বল দ্বারা পৃথিবীর সকল বল কে ব্যাখ্যা করা সম্ভব হয় সে সকল বল কে মৌলিক বল বল। মৌলিক বল চারটি। যথা- ১. মহাকর্ষ বল। ২. তড়িৎ চৌম্বক বল। ৩. দুর্বল নিউক্লিয় বল। ৪. সবল নিউক্লিয় বল।

(সেশন ৫,৬)

নিউটনের তৃতীয় সূত্রটি লিখ – যখন একটি বস্তু অন্য বস্তুর উপর বল প্রয়োগ করে তখন সেই বস্তুটিও প্রথম বস্তুর উপর বিপরীত দিকে সমান বল প্রয়োগ করে।

কেরাম খেলার স্ট্রাইক যত জোরে টোকা দেওয়া হয় সেটি উল্টো পাশে ধাক্কা খেয়ে তত জোরে ফিরে আসে এর কারণ কি? – এটি নিউটনের তৃতীয় সূত্র দ্বারা ব্যাখ্যা করা যায়। প্রত্যেক ক্রিয়ারই সমান বিপরীত প্রতিক্রিয়া রয়েছে। তাই যত জোরে টোকা দেওয়া হয় বিপরীত প্রতিক্রিয়ার কারণে স্ট্রাইকটি তত জোরে ফিরে আসে।

পৃথিবী কেন সূর্যকে কেন্দ্র করে ঘোরে? – এটি হয় মহাকর্ষ বলের কারণে। মহাবিশ্বের প্রতিটি বস্তুকণা একে অপরকে আকর্ষণ করে, এ আকর্ষণকে মহাকর্ষ বল বলে। পৃথিবীর উপর সূর্যের মহাকর্ষ বল এবং পৃথিবীর ঘূর্ণনের কারণে কেন্দ্র বিমুখী বল সমান হওয়ায়, পৃথিবী নির্দিষ্ট কক্ষপথে সূর্যের চারদিকে ঘোরে।

চাঁদ কিভাবে নির্দিষ্ট কক্ষপথে আটকে থাকে? – চাঁদ পৃথিবীর চারদিকে ঘুরে, এই ঘূর্ণনের কারণে কেন্দ্র বিমুখী বল এবং মহাকর্ষ বলের কারণে কেন্দ্রমুখী বল সমান হওয়ায় চাঁদ পৃথিবীর চারদিকে নির্দিষ্ট কক্ষপথে আটকে থাকে।

ওজন কি? – পৃথিবী কর্তৃক কোনো বস্তুর উপর আকর্ষিত বলকে ওজন বলে। এটি অভিকর্ষজ ত্বরণ ও বস্তুর ভরের গুণফল দ্বারা নির্ণয় করা যায়।

মহাকর্ষ বলের সাথে ত্বরণের সম্পর্ক কি? – এক কেজি ভরের একটি বস্তু ও পৃথিবী কতৃক আকর্ষিত মহাকর্ষ বল, অভিকর্ষজ ত্বরণ এর সমান।

সেশন ৭,৮,৯

চাপ কি? – একক ক্ষেত্রফলে প্রযুক্ত বল কেই চাপ বলে? চাপের একক প্যাসকেল।

ঘনত্ব কি? – একক আয়তনে পদার্থের যে পরিমাণ ভর থাকে তাকে ঘনত্ব বলে? ঘনত্বের একক মিটার কিউব।

স্কুল ব্যাগ এর ফিতা মোটা বা চিকন হওয়ার সাথে বহন করার কষ্ট নির্ভরশীল ব্যাপারটি ব্যাখ্যা কর – ব্যাগের ফিতা মোটা হলে একই পরিমান বল বেশি ক্ষেত্রফলের উপর প্রযুক্ত হওয়ায় চাপের মান কম হয়। তাই ব্যাগ বহনে কষ্ট কম হয়। আবার ব্যাগের ফিতা চিকন হলে একই পরিমাণ বল কম ক্ষেত্রফলের উপর প্রযুক্ত হয়, তাই চাপের মান বেশি হয় এ কারণে ব্যাগ বহন করতে কষ্ট বেশি হয়।

ভোতা ছুরি দিয়ে ফল কাটা কষ্টকর কেন? – ধারালো ছুড়ির তুলনায় ভুতাছুরির ক্ষেত্রফল বেশি থাকে তাই চাপের মান কম হয় এ কারণে ভোতাছড়ি দিয়ে কাটা কষ্টকর হয় ।

আর্কিমিডিসের সূত্রটি লেখ – কোন বস্তুকে তরলে নিমজ্জিত করলে বস্তুটি কিছু ওজন হারায়। এ হারানো ওজনের মান, বস্তু দ্বারা অপসারিত পানির ওজনের সমান।

প্লবতা বল কাকে বলে? – কোন বস্তুকে তরলে নিমজ্জিত করলে এর উপরের পৃষ্ঠায় তুলনায় নিচের পৃষ্ঠে চাপের পরিমাণ বেশি হয়। তাই উপরের পৃষ্ঠে অনুভূত মোট বলের তুলনায় নিচের পৃষ্ঠে অনুভূত বল বেশি হয়। উপরপৃষ্ঠ ও নিচের পৃষ্ঠে বলের এই পার্থক্যকে প্লবতা বল বলে।

বস্তুর বেঁচে থাকা বা ডুবে যাওয়ার কারণ কি ? – কোন বস্তুকে তরলে নিমজ্জিত করলে, বস্তুর উপর ক্রিয়ারত প্লবতা বল যদি বস্তুর ওজন থেকে বেশি হয় তাহলে বস্তুটি ভেসে থাকবে। আর যদি প্লবতা বল বস্তুর ওজন থেকে কম হয় তাহলে বস্তুটি ডুবে যাবে। এবং প্লবতাবল ও বস্তুর ওজন সমান হলে বস্তুটি যে অবস্থায় রাখা হবে সে অবস্থায় ভাসবে।

সেশন ১০

শক্তি কি? – কোন বস্তুর কাজ করার সামর্থকের শক্তি বলে। শক্তির একক জুল।

গতিশক্তি কাকে বলে? – গতিশীল বস্তুর যে কাজ করার সামর্থ্য থাকে তাকে গতিশক্তি বলে।

স্থিতিশক্তি কাকে বলে? – কোন স্থির বস্তুর মাঝে কাজ করার যে সামর্থ্য থাকে তাকে স্থিতিশক্তি বলে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।