তথ্য ও উপাত্ত বলতে কি বুঝায় এবং এদের পার্থক্য সমুহ

বর্তমানে বাংলাদেশ তথ্য প্রযুক্তি নির্ভর হতে চলেছে। তাই শিক্ষার্থীদের কম্পিউটার ও তথ্য প্রযুক্তি সম্পর্কে জানাটা অত্যন্ত জরুরী। বর্তমানে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষাকে অত্যন্ত গুরুত্বের সাথে অন্তর্ভূক্ত করা হয়েছে। বিদ্যাঘর তথ্য ভান্ডারে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে সকল তথ্য ধারাবাহিক ভাবে উপস্থাপন করা হয়েছে। তারই ধারাবাহিকতায় প্রথমে তথ্য প্রযুক্তির প্রাথমিক ধারণা নিয়ে আলোচনা করা হলো। তথ্য প্রযুক্তির প্রাথমিক ধারণার অংশ হিসেবে বিদ্যাগুচ্ছের এই পাতাটিতে তথ্য ও উপাত্ত সম্পর্কে বিস্তারিত তথ্য অন্তর্ভূক্ত করা হলো।

তথ্য ও উপাত্ত (INFORMATION AND DATA) সম্পর্কে ধারণাঃ

কোন কিছু সম্পর্কে ধারণা বা জ্ঞান লাভ করতে হলে সেটির সম্পর্কিত বিভিন্ন ডেটাকে যৌক্তিক পরিসজ্জায় উপস্থাপনকেই তথ্য বলে। যেহেতু ডেটাকে যৌক্তিক পরিসজ্জায় উপস্থাপনকেই তথ্য বলা হয় সুতরাং আগে ডেটা সম্পর্কে জানা প্রয়োজন। আসলে ডেটা হলো তথ্যের ক্ষুদ্রতম একক যা এলোমেলো বা অগোছালো কয়েকটি অক্ষর, সংখ্যা, চিহ্ন বা যে কোন কিছু হতে পারে। ডেটা সাধারণত কোন সুনির্দিষ্ট বা যথাযথ অর্থ প্রকাশ করে না। কিন্ত এই অগোছালো বা এলোমেলো ডেটাগুলোকে যৌক্তিক কোনো সিকোয়েন্স বা পরিসজ্জায় উপস্থাপন করলে তা একটি যথাযথ অর্থ প্রকাশ করবে যেখান থেকে কিছু সম্পর্কে জ্ঞান বা ধারণা অর্জন সম্ভব হবে। এটিকেই তথ্য বলা হয়। একটি তথ্যের দুইটি অংশ থাকতে হবে। এদের একটি হলো ডেটা, যেটি আসলে সংশ্লিষ্ট বিষয়ের বৈশিষ্টাবলির মান প্রকাশ করে এবং অপরটি হলো নলেজ বা জ্ঞান যা সংশ্লিষ্ট বিষয়টি সত্যিকার কি সে সম্পর্কে একটি ধারণা প্রকাশ করে। তথ্য ও ডেটার একটি উদাহরণ দেয়া যাক।

যেমনঃ টি, ই, ১ , ব এই পৃথক বর্ণ, চিহ্ন বা সংখ্যা গুলো অগোছালো অবস্থায় থাকলে কোনো সুনির্দিষ্ট অর্থ প্রকাশ করে না। কিন্তু এগুলোকেই একটি যৌক্তিক পরিসজ্জায় উপস্থাপন করলে “১টি বই ” যা একটি বস্তু এবং তার সংখ্যা – এই সুনির্দিষ্ট তথ্যকে প্রকাশ করে।

তথ্য ও উপাত্তের মধ্যে পার্থক্যঃ

ডেটা এবং তথ্যকে আপাতদৃষ্টিতে এক মনে হলেও এদের মধ্যে সূক্ষ্ম কিছু পার্থক্য বিদ্যমান।

তথ্য (INFORMATION) –

  • ডেটাকে প্রক্রিয়াকরণ করে যে অর্থবহ অবস্থা পাওয়া যায় তাকে তথ্য বলে।
  • তথ্য হলো প্রক্রিয়াকরণের পরের অবস্থা যা কম্পিউটারে আউটপুট হিসেবে ব্যবহৃত হয়
  • সকল ডেটা তথ্য নয়।
  • যে কোন তথ্য থেকে সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাওয়া যায়।
  • তথ্য সম্পূর্ণভাবে ডেটার উপর নির্ভরশীল এবং ডেটা ছাড়া তথ্য প্রক্রিকরণ করা যায় না।
  • কোন বিদ্যালয়ের একটি ছাত্রের নাম,রোল নম্বর,সবগুলো বিষয়ের নম্বর এবং তার ভিত্তিতে প্রাপ্ত মোট নম্বর এ সব কিছু একত্রে ছাত্রটির সুনির্দিষ্ট কোন ইনফরমেশন বা তথ্যকে নির্দেশ করে।

উপাত্ত (DATA) –

  • অগোছালো অবস্থায় থাকা যে কোনো বর্ণ,চিহ্ন বা সংখ্যা এসব কিছুই হলো ডেটা।
  • ডেটা হলো প্রক্রিয়াকরণের পূর্ব অবস্থা কম্পিউটারে যা ইনপুট হিসেবে ব্যবহৃত হয়।
  • সকল তথ্যই ডেটা।
  • ডেটা কোনো কিছুর পূর্ণাঙ্গ বা অর্থবহ ধারণা দিতে পারে না।
  • ডেটা তথ্যের উপর নির্ভর করে না।
  • কোনো ছাত্রের ভিন্ন বিষয়ে প্রাপ্ত নম্বরগুলো পৃথক পৃথকভাবে ডেটার উদাহরণ হতে পারে।

মানব জীবনে তথ্য ও উপাত্তের গুরুত্ব

আমাদের মানব জীবনে তথ্যের গুরুত্ব অপরিসীম। আমরা প্রতিনিয়ত নানা ইশারা, ইঙ্গিত, আওয়াজ ইত্যাদির মাধ্যমে বিভিন্ন তথ্য উৎপন্ন করে থাকি। আর এই তথ্যগুলো পরস্পরের মাঝে বিনিময়ের মাধ্যমে আমরা ভাবের আধান প্রদান করে থাকি। এখানে ইশারা, ইঙ্গিত ও আওয়াজ হচ্ছে উপাত্ত। এ উপাত্তগুলোর সঠিক বিন্যাসের মাধ্যমে যে অর্থবোধক কিছু তৈরি হয় তাই তথ্য। আমাদের জীবনে এই তথ্যের আদান-প্রদানের প্রয়োজনীয়তা অনেক। কখনও কখনও তথ্যকে অনেক দূরবর্তী স্থানেও প্রেরণের প্রয়োজন হয়। আর এই কাজটিই তথ্য প্রযুক্তির উন্নতির কারণে অনেক সহজ হয়ে গেছে। এখন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা তথ্য প্রযুক্তি কি? এটি ভালভাবে বুঝতে হবে।

পরবর্তী বিদ্যাপাতায় তথ্য প্রযুক্তি সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া হয়েছে।

তথ্যসুত্রঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।